গুগোল I/O হচ্ছে গুগোল ডেভেলপারদের একটি বাৎসরীক সম্মেলন। এ সম্মেলন ঘীরে গুগোল তাদের software বিষয়ক নতুন update নিয়ে হাজির হয়।

এবারের গুগোল I/O ২০১৮ শুরু হয় ৮ই মে যা ১০ই মে পর্যন্ত চলে। তিন দিন ব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হয় Shoreline Amphitheatre, Mountain View, California-তে। আর এবারের অনুষ্ঠানের প্রধান চমক ছিল মূলত চারটি বিষয়; এবারের সম্মেলন এগুলোর প্রতিটি নতুন update এর খবর নিয়েই সাজানো হয়।

১) Android P
২) Google Assistant
৩) Google Maps
৪) Google Photos

Android P: “P” এর পূর্ণরূপ এখনো ঘোষণা করা হয়নি। যদিও ধারণা করা হচ্ছে P দিয়ে pan cake বুঝানো হতে পারে।

Android P এর বিভিন্ন features এর সাথে AI যোগ করা হয়েছে।
Digital Wellbing হচ্ছে এমনি একটি feature. এর মূল উদ্দেশ্য হচ্ছে মোবাইলের অপ্রয়োজনীয় কাজ হতে আপনাকে দূরে রাখা এবং সময়ের অপচয় কমানো। এটি প্রথমে আপনার দৈনন্দিনের অভ্যাসগুলো বুঝে নিবে। কতক্ষণ মোবাইল ব্যবহার করছেন, কি কাজে করছেন, কোন কোন app বেশি ব্যবহার করছেন, কতবার মোবাইল lock/unlock হচ্ছে ইত্যাদি। আর এসব তথ্যের মাধ্যমেই Android P আপনাকে বুঝতে থাকবে এবং ক্রমশই আপনার সুবিধা মতোই নিজেকে গুছিয়ে নিবে। যেমন ধরুন অফিস সময়ে আপনি প্রয়োজনীয় কিছু ই-মেইল notification ছাড়া অন্যসব message, notification এড়িয়ে যান। এক্ষেত্রে Android P আপনার এ আচরণ বুঝে আপনাকে সেসব notification অফিস সময়ে জানান দিতে বিরত থাকবে।

অপরদিকে Shush নামক feature এর মাধ্যমে “Do not disturb” mode চালু করবার option থাকছে। ধরুন আপনি বেশ কিছু সময়ময় মোবাইলে সময় কাটানোর পর মোবাইলটি টেবিলে রাখলেন। আর এটি টেবিলে রাখার মানে হচ্ছে আপনি এখন মোবাইল দুনিয়া ছেড়ে বাস্তব দুনিয়াতে সময় দিচ্ছেন। সেক্ষেত্রে “Do not disturb” mode আপনাকে বিরক্ত করতে পারে এমনসব notification, message দেয়া থেকে বিরত থাকবে। তাছাড়া কখন মোবাইল তার কার্যক্রম স্বয়ংক্রিয় ভাবে শুরু কিংবা বন্ধ করবে সেটিও set করা সম্ভব।

Android P-তে Battery life আরও ভালো করবার জন্য সংযুক্ত করা হয়েছে Adaptive Battery. বিভিন্ন পরিবেশে আপনি যেভাবে mobile brightness টি নিজের মতো ঠিক করে নেন, সেটাই follow করে আপনাকে আপনার সুবিধা মতোই brightness দেখাবে adaptive brightness.

অবশ্য Android P এর মাধ্যমে সবচেয়ে বড় পরিবর্তন আসছে Android Launcher এ। বলা হচ্ছে এ নতুন launcher আসলে ios এরই একটি প্রতিরূপ। screen এর উপর হতে নিচে scroll করবার মাধ্যমেই screen এ দেখা যাবে বর্তমানে চালু থাকা app গুলো।

Android P আপনার handset এ আসতে আরও কয়েক মাস সময় নিবে। তবে চাইলে এখনি নামিয়ে নিতে পারেন এর beta version. তবে এর জন্য অবশ্যই যে মোবাইল সেট গুলো লাগবে- Google Pixel, Sony Xperi XZ2, Xiaomi MI mix 2S, Nokia 7 Plus, Oppo R15 pro, Vivo X21, One plus 6, Essential PH-1.

69 Replies to “গুগোল I/O ২০১৮ প্রথম পর্বঃ Android P”

  1. Pingback: big gay dong
  2. Pingback: g gasm rabbit
  3. Pingback: best ben wa balls
  4. Pingback: afera
  5. Pingback: some day loans
  6. Pingback: push ads
  7. Pingback: Cenforce-50
  8. Pingback: anal trainer kit
  9. Pingback: Porn Land
  10. Pingback: 7 inches dildo
  11. Pingback: gay bum cleaning
  12. Pingback: sex toys for her
  13. Pingback: vibrator for her

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *