Fedex Corporation এর প্রতিষ্ঠাতা Frederick Wallace Smith- এর ছোটকাল হতেই স্বপ্ন ছিল পাইলট হবার। সে স্বপ্ন টি বড় হয়ে পূরণ করেছিলেনও, কিন্তু তার এ স্বপ্নকেও ছাড়িয়ে গিয়ে তাকে সাফল্যের শীর্ষে নিয়ে গেল এমন এক idea যার শুরুটা হয়েছিল কলেজের ইকোনোমিক্স ক্লাসে।

Smith জন্মগ্রহণ করেন আমেরিকার মিসিসিপি-তে ১৯৪৪ সালে। বয়স যখন মাত্র চার তখন তিনি তার পিতাকে হারান। কৈশরে খেলাধূলা বিশেষ করে ফুটবলের প্রতি ছিল তার আলাদা ঝোক। অনেক ভালো ফুটবল খেলোয়াড় ছিলেন তিনি। তবে, তার একমাত্র স্বপ্ন ছিল পাইলট হবার। আর স্বপ্নটি এতটাই প্রবল ছিল যে কৈশরে পা ফেলতেই অপেশাদার পাইলটে নিজের নাম লেখান। ১৯৬২ সালে Smith বিশ্ববিদ্যালয়ে পা রাখেন। বিখ্যাত Yale University তে তিনি Economics বিভাগে ভর্তি হোন। আর এখানেই নিজের অজান্তেই করে ফেলেন তার ভবিষ্যৎ-এর নকশা। তার thesis paper ছিল একটি ব্যবসায়ীক লক্ষ্য এবং idea এর উপর। idea-টি ছিল “আধুনিক সময়ে কিভাবে একদিনেই পণ্য ডেলিভারি করা সম্ভব (Overnight delivery service in a computer age). বলে রাখা ভালো, পণ্য ডেলিভারি বলতে তখনকার সময়ে মূলত এক ব্যবসায়ী হতে অন্য ব্যবসায়ীর নিকট পণ্য দেয়া-নেয়ার বিষয়টি হতো কিন্তু, Smith কল্পনা করেন প্রতিটি সাধারণ মানুষের হয়ে, যে কিভাবে তারা দ্রুত সময়ে পণ্যটি দরজার সামনে হাজির পাবে।

১৯৬৬ সালে Smith তার ব্যাচেলর ডিগ্রি সমাপ্ত করেন। Yale এ থাকতে তিনি সহপাঠী হিসেবে পেয়েছিলেন সাবেক আমেরিকান প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের ভাইকে এবং জন কেরির মতো বিখ্যাত সব রাজনীতিবিদদের। তারা ছিলেন Smith এর Co-Pilot. স্নাতক শেষে তিনি US Marine Corps এ Commissioned প্রাপ্ত হন এবং platoon leader ও forward air controller হিসেবে তিন বছর দায়িত্ব পালন করেন। এরপর হয়তো তার এ স্বপ্ন জগত হতে বিরতি প্রয়োজন হলো। মাথায় ঘুরছিল ছাত্রজীবনের সেই economics paper এর বিষয়। আর সেজন্যেই হয়ত মিলিটারিতে থাকাকালীন অবস্থায় খুবই মনযোগ দিয়ে লক্ষ্য করতেন মিলিটারি ক্যাম্পগুলোতে কিভাবে procurement এবং delivery এর কাজগুলো করা হয়। তাছাড়া এখানের কঠোর পরিশ্রম তাকে দক্ষ leader হওয়ার পথ দেখিয়েছিল।

১৮ই জুন, ১৯৭১ Smith প্রতিষ্ঠা করেন Federal Express যা, Fedex নামে দুনিয়াজোড়া বিখ্যাত একটি কুরিয়ার কোম্পানি। খোলা হাতেই Smith প্রতিষ্ঠানের পিছনে ব্যয় করেন তার সকল অর্থ, ৪ মিলিয়ন ডলার! প্রথমদিকে তার ব্যবসা খুবই ভাল চলছিল। পণ্য ডেলিভারির জন্য তিনি বেছে নিলেন আকাশ পথ। তার আকাশ জয়ের যাত্রা এবারে নতুন রূপ নিলো। গুরুত্বপূর্ণ সব নথিপত্র এবং ছোট ছোট পণ্য ডেলিভারির মধ্য দিয়ে তিনি তার এ ব্যবসা শুরু করেন। কিনে ফেলেন ১৪টি Falcon20 Jet বিমান। সব ব্যবসাতেই খারাপ মুহূর্ত আসে, Fedex ও এর ব্যতিক্রম হল না। একটি বড় ব্যাংক লোন পাওয়ায় ব্যর্থ হয়ে Smith তার ব্যবসাসহ পথে নেমে যেতে বসলেন।

অবস্থা এতটাই খারাপ ছিল যে, Jet বিমানগুলোর জ্বালানি খরচ দেয়ার জন্য ২৪ হাজার ডলারও Fedex এর ছিল না। কোষাধ্যক্ষে ছিল মাত্র পাঁচ হাজার ডলার। এরপর যা হলো সেটা হয়তো সিনেমার গল্পকেও হার মানাবে। কোম্পানির শেষ ৫ হাজার ডলারটুকু নিয়ে তিনি রওনা দিলেন লাস ভেগাসে জুয়া খেলবার উদ্দেশ্যে এবং জিতে আসলেন ২৭ হাজার ডলার! এ অর্থ দিয়ে তিনি Jet বিমানের জ্বালানি খরচ পরিশোধ করেন। এরপরও Fedex এ হানা দিয়েছিল আরও অনেক ঝড় কিন্তু, কোন কিছুই আর Smith কে দমিয়ে রাখতে পারেনি। কোম্পানির যেকোনো খারাপ পরিস্থিতিতেই Smith স্মরণ করতেন, শেষ সম্বলটুকু নিয়ে লাস ভেগাসে পাড়ি দেবার স্মৃতি। যেখানে জিতার বিকল্প কিছু নেই সেখানে জিতে আসাটাই Smith এর মূল লক্ষ্য হয়ে দাঁড়ালো। আর এ জন্যেই Smith এর Fedex আজ দুনিয়াজোড়া তার এ ব্যবসা নিয়ে আমাদের ঘর পর্যন্ত চলে এসেছে।

“I’m not afraid to take a swing and miss.”

– Frederick Wallace Smith

18 Replies to “Frederick Wallace Smith”

  1. It’s possible there were no trade offers to Oakland’s liking, but their failure to find one may say more about Mayock’s relative inexperience in his new position and doesn’t exactly inspire a ton of confidence in an extremely important draft for him and Jon Gruden.

  2. Appearing at the same She The People forum, Bernie Sanders was heckled by several audience members while he recalled participating in the March on Washington in 1963 and hearing Martin Luther King Jr.’s “I Have a Dream” speech.

  3. If there is a change, it will come at center. Andrew Bogut, who played so well in Games 3 and 4, struggled in the 129-121 loss in Game 5 on Wednesday. He had six points, five rebounds and two assists. He played 17 minutes and was minus-15 in the plus/minus.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *